স্বল্প-আয়ের মানুষের করুণ জীবন
মানুষ মানুষের জন্য: এই কথাটি কতটা সত্য? আজকাল মানুষ মানুষের সাহায্যকারী হিসেবে নয় বরং ক্ষতি সাধনের জন্য মনে হচ্ছে। চোখ কান খোলা রেখে, আমাদের চারপাশে তাকালেই দেখা যায়, কেউ দুবেলা পেট ভরে খাবারের খোঁজে ঘুরে বেড়াচ্ছে, আবার কেউ কেউ পাহাড় পরিমাণ সম্পদ করার প্রতিযোগিতা করছে।
গরীব ও সাধারণ মানুষের জন্য কার্যকর কোন পরিকল্পনা নেই সরকারের, না সমাজপতিদের!
কেমন আছে স্বল্প-আয়ের মানুষ:
সময়টা মোটেও ভালো যাচ্ছে না সাধারণ মানুষের। বর্তমানে পেঁয়াজ, রসুন, তেল, আলু, চাল, ডাল, এমনকি কাঁচা বাজারে গিয়ে দেখা যায়, স্বল্প আয়ের মানুষের চাপা কান্না। আমাদের আশেপাশে খোঁজ নিলে দেখা যাবে, এমন অনেক পরিবার আছে, যারা মাসে একবার, মাংস খাবার স্বপ্ন দেখতে পারে না! আবার আমাদের সমাজে কিছু লোক তাদের খাবার পানিও গোসলের পানি বিদেশ থেকে আমদানি করে। কিন্তু একই সমাজে আকাশ-পাতাল বৈষম্য কেন?
ধনীর সম্পত্তিতে রয়েছে নিঃস্ব ও দরিদ্রের অধিকার:-
ধ্বনি ও দরিদ্রের বৈষম্য নিরসনে ইসলাম যাকাতের পদ্ধতি প্রবর্তন করেন। পবিত্র আল-কোরআন বলা হয়েছে ধনীর সম্পত্তিতে রয়েছে নিঃস্ব ও গরিবের অধিকার।
আয় বৈষম্য:
শোষণ যুক্ত পুঁজিবাদী ডিজিটাল অর্থনৈতিক সমাজ ব্যবস্থায় ধনী ও দরিদ্রদের মাঝে বৈষম্যের চরম আকার ধারণ করেছে। যেখানে চাল, ডাল, চিনি, ভোজ্যতেল, জ্বালানীর মত নৃত্যপণ্যের দাম পিছনের সব রেকর্ড কে ছাড়িয়ে আকাশচুম্বী হয়েছে, সেখানে একজন পোশাক শ্রমিকের ন্যূনতম বেতন ৮৪২০ টাকা নিতান্তই অগ্রণযোগ্য এবং অযৌক্তিক ছিল। এর দ্বারাই প্রমাণ করে স্মার্ট পুঁজিবাদী ৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈৈ অর্থনৈতিক সমাজ ব্যবস্থা ধনী ও দরিদ্রের মাঝে কতটা বৈষম্য সৃষ্টি করেছে।
অত্যন্ত বেদনাদায়ক বিষয় হলো, শ্রমিকদের যৌক্তিক দাবি আদায়ের জন্য তিনজন শ্রমিকের তাজা রক্ত দিতে হলো। যদিও শ্রমিকদের দাবি ছিল ২৩ থেকে ২৫ হাজার কিন্তু আন্দোলন ও তিনজন শ্রমিকের প্রাণের বিনিময়ে ১২৫০০ টাকা বেতন নির্ধারণ করে সরকার ও পোশাক কারখানার মালিকরা। যা শ্রমিকদের কিছুটা হলেও স্বস্তি দেবে।
বিশেষজ্ঞদের মতে:
বিভিন্ন সামাজিক গবেষণায় দেখা গেছে, ডিজিটাল যুগের ছোঁয়ায় ব্যাপক আয় বৈষম্য ও ক্রয় ক্ষমতার ব্যবধান সৃষ্টি হওয়ায় মানুষের প্রতি মানুষের সহানুভূতি কমে গেছে। দরিদ্র মানুষের দুর্ভোগ দুর্দশার কথা কেউ আমলে নিচ্ছে না। এভাবেই ৭০ থেকে ৭৫ ভাগ মানুষ অভাব অপুষ্টি ও সামাজিক অবিচারের শিকার হয়ে ধুকে ধুঁকে নিঃস্ব হচ্ছে।